যখন
আপনি গুগল কোম্পানির কোনও প্রোডাক্ট ব্যবহার করেন, যেমন ধরুন জিমেল,
ইউটিউব, হ্যাংআউট, ম্যাপস ইত্যাদি, তখন আপনি কিন্তু গুগল কোম্পানির সঙ্গে
চুক্তি করেন। এই চুক্তি অনুসারে আপনি গুগলের বিভিন্ন প্রোডাক্ট নিখরচায়
ব্যবহার করেন অর্থাৎ সাইন আপ করেন আর তার বদলে আপনি রাজি হন গুগলকে নিজের
লোকেশন, নাম, ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি তথ্য জানাতে। গুগল এই তথ্যগুলি
বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানিকে বিক্রি করে। এইভাবে গুগল যত আপনার ব্যক্তিগত
তথ্য জানাতে পারবে, তত বেশি করে সে কোনও কম্পানির সম্ভাব্য ক্রেতার
ক্রাইটেরিয়ার সঙ্গে আপনাকে ম্যাচ করাতে পারবে। এই ম্যাচিং গুগল যত ভালোভাবে
করবে, কম্পানিগুলিও গুগলকে বিজ্ঞাপন বাবদ তত বেশি টাকা দেবে। যেমন ধরুন
এয়ারলাইন কোম্পানিগুলি সেই গ্রাহকদেরই টার্গেট করবে যাদের প্রায়ই অফিস
ট্যুরে বিমানে যাতায়াত করেন, কিংবা যে কোম্পানি বাচ্চাদের খেলনা বানায় তারা
টার্গেট করবে সেই সমস্ত বাবা-মায়েদের যাদের সন্তানরা ছোটো। যদি গুগল
অনলাইনে নিয়মিত বিমানের টিকিট কাটেন বা বিমানের টাইম শিডিউল সার্চ করেন,
কিংবা আপনি যদি বাচ্চাদের খেলনা বা জামাকাপড় তৈরির ওয়েবসাইট সার্চ করেন,
সেক্ষেত্রে গুগল সেই সমস্ত তথ্য সংশ্লিষ্ট কম্পানিগুলিকে জানিয়ে দেয়। সেই
কোম্পানিগুলি তখন আপনাকে ইমেলের মাধ্যমে নিজেদের প্রোডাক্ট সংক্রান্ত
বিজ্ঞাপন পাঠাতে পারে, আবার আপনি যখন নেট সাফিং করবেন কোনও পেজের চারপাশেও
তারা নিজেদের বিজ্ঞাপন দিতে পারে। তাই আমরা যখন কোনও পেজ ওপেন করি তখন দেখি
সেগুলির চারপাশে নানা কোম্পানির অ্যাড। এই অ্যাডগুলি গুগল কোম্পানিকে টাকা
দেয় এবং আপনাকে সম্ভাব্য ক্রেতা বলেই এমনটি করে। তাই গুগল সার্চ দিয়ে একটি
নির্দিষ্ট ওয়েবসাইট ওপেন করলে আমি পেজের চারপাশে যে বিজ্ঞাপন দেখবো, আপনি
সেই সাইট ওপেন করলেও পেজের চারপাশে সেই বিজ্ঞাপনগুলির পরিবর্তে হয়তো অন্য
বিজ্ঞাপন দেখবেন। কারন গুগল থেকে পাওয়া তথ্য অনুসারে আপনাকে যে কোম্পানি
সম্ভাব্য ক্রেতা বলে মনে করছে, আমাকে সেই কোম্পানি সম্ভাব্য ক্রেতা হিসাবে
নাও মনে করতে পারে।
0 comments:
Post a Comment