Online Earn, ওয়েব ডিজাইন ~ Tech Live BD

Thursday, September 3, 2015

ওয়েব ডিজাইন

আপনাদের জন্য আমার করা ওয়েব দিভেলপমেন্ট বেসিক টিউটোরিয়াল পার্ট -১ করেছি। আমি আসা করি আপনারা এই টিউটোরিয়াল দেখে মার্কেট প্লেস এ কাজ করতে পারবেন কারন আমি কাজ গুলু করব লাইফ প্রোজেক্ট থেকে। আমি যে কাজ গুলু পাব মার্কেট প্লেস থেকে ঐ কাজ গুলোর টিউটোরিয়াল করে আপনাদের দিবো এখন বেসিক টিউটোরিয়াল গুলু দিবো। কিছু বেসিক টিউটোরিয়াল যাওয়ার পর আমরা লাইফ প্রোজেক্ট করব ইনাশাল্লাহ।আমি প্রথম করছি টিউটোরিয়াল তাই ভুল হতেই পারে ভুল গুলু ক্ষমা সন্দর দৃষ্টিতে দেখবেন আসা করি। আর আমার ইউটিউব চ্যানেল এ subversive করবেন আসা করি। subversive করলে আমনারা নাতুন টিউটোরিয়াল খুব সহজে পায়ে জাবেন।
সবাই ভালো থাকবেন আল্লাহ্‌ হাফেজ।
ওয়েব ডিজাইন কি?
ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবয়ব তৈরী করা। ওয়েব ডিজাইনারের মুল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো, এখানে কোন এপ্লিকেশন থাকবেনা।যেমন লগিন সিস্টেম, নিউজলেটার সাইনআপ, পেজিনেশন, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন এগুলি এপ্লিকেশন, ওয়েব এপ্লিকেশন।এসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে। কোন প্রকার এপ্লিকেশন ছাড়া একটা সাইট তৈরী করা এটাই ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে বলতে পারেন স্টাটিক ডিজাইন।ওয়েব ডিজাইনের জন্য এই ধারনাটি সাধারনত ব্যবহৃত হচ্ছে।
এই পর্বে আমি আপনাদের দেখিয়েছি কিভাবে আপনি ওয়েব ডিজাইন না জানলেও খুব সহজে ওয়েব সাইট ডিজাইন করতে পারেন। এখানে HTML এবং CSS সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এইচটিএমএল এর ট্যাগ সম্পর্কে আলোচনা করা হয়েছে।এই ভিডিওতে এইচটিএমএল ট্যাগ নিয়ে আলোচনা করা হয়েছে।
  

<আজকের টিউটোরিয়াল এর ইউটিউব লিঙ্ক এখানে>


0 comments:

Post a Comment